টোকিও-ইয়োকোহামা শিল্পাঞ্চলের সমস্যা – Problems of the Tokyo – Yokohama industrial region | Economic Geography

Economic Geography
  1. স্থানাভাব : ক্রমাগত শিল্পায়ন ও নগরায়নের ফলে সমগ্র কোয়ান্টো সমভূমি অঞ্চলে স্থানাভাব তীব্র হয়ে উঠেছে। নতুন জমি পাওয়ার সম্ভাবনা নেই। যে সমস্ত জমি আছে তার দাম খুব বেশি। ফলে শিল্পায়নের ক্ষেত্রে এই অঞ্চল সম্পৃক্ততার সর্বোচ্চ সীমায় পৌঁচেছে। নতুন শিল্পায়নের আর সম্ভাবনা নেই বললেই চলে।
  2. মজুরি বৃদ্ধি : যে জাপানি শ্রমিকরা সস্তা মজুরির জন্য আদৃত ছিল, মজুরি দ্রুত হারে অধিক বৃদ্ধির জন্য এখন আর ততটা আদরণীয় নেই। এই বর্ধিত মজুরি দিতে গিয়ে বিভিন্ন শিল্প পণ্যের উৎপাদন ও বিক্রয় মূল্য অনেক বেড়ে গেছে। ফলে আন্তর্জাতিক বাজারে বিভিন্ন শিল্প পণ্যের সস্তার কারণে যে অতিরিক্ত আকর্ষণ ছিল তা হারিয়েছে।
  3. আন্তর্জাতিক প্রতিযোগিতা : উন্নত ও সস্তা শিল্পজাত দ্রব্য নিয়ে দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, চীন, হংকং, ভারত প্রভৃতি দেশ জাপানের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতায় অবতীর্ণ হয়েছে। ফলে জাপানি শিল্প অর্থনীতি সমস্যার সম্মুখীন।
  4. কাঁচামাল আমদানিজনিত অসুবিধা : জাপান যে সমস্ত দেশ থেকে বিভিন্ন প্রকার কাঁচামাল আমদানি করে আপন শিল্প সাম্রাজ্য স্থাপন করছে সেই সমস্ত দেশ এখন শিল্পায়নের পথের পথিক। তাই তাদের থেকে কাঁচামাল পাওয়া ধীরে ধীরে অসুবিধাজনক হয়ে দাঁড়াচ্ছে। এটিও এই শিল্পাঞ্চলসহ সমগ্র জাপানের শিল্পোন্নতির পক্ষে একটি আঘাত ।
  5. মূল্যবৃদ্ধি : যে আন্তর্জাতিক কাঁচামালের বাজারের ওপর জাপান একান্তভাবে নির্ভরশীল সেই বাজারের বিভিন কাঁচামালের মূল্য লাগামছাড়া ভাবে বেড়ে চলেছে। বর্ধিত মূল্যে কাঁচামাল কিনে শিল্প পণ্যে রূপান্তর করতে গিয়ে পণ্যগুলির উৎপাদন ব্যয় ও বিক্রয়মূল্য বেড়ে যাচ্ছে। ফলে সেগুলি প্রতিযোগিতামূলক বাজারে আকর্ষণ হারাচ্ছে।

References

Study Material Elective Geo EGO : 07,  Dr. Raychaudhuri Joyshree  2008

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *